চুল লম্বা,সিল্কি ও ঘন করার সহজ উপায়

চুল লম্বা,সিল্কি ও ঘন করার সহজ উপায়

আজকাল অনেকেরই  অভিযোগ চুল লম্বা নয় এবং নির্জীব। অবশ্য আধুনিক জীবন যাত্রায় এত দূষণ, স্ট্রেস আর পুষ্টির অভাবের মাঝে এটাই তো স্বাভাবিক। চুল সুন্দর রাখতে হলে ভালো মত ঘুমাতে হবে, পুষ্টিকর খাবার খেতে হবে, দুশ্চিন্তা মুক্ত জীবন যাপন করতে হবে, চুল পরিষ্কার রাখতে হবে ইত্যাদি আমরা সবাই জানি। কিন্ত চুলের লম্বা ও ঘনত্বের জন্য এর কিছু বাড়তি যত্ন ও নিতে হবে। জেনে নিন দ্রুততম পদ্ধতিতে চুল লম্বা ও সাস্থ্যজ্জ্বল করার অব্যর্থ কৌশল।

পেঁয়াজের রস

পেঁয়াজের রস চুলের গ্রন্থিতে পুষ্টি জোগাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো এই প্রাকৃতিক উপাদানটি নিয়মিত মাথায় লাগালে স্কাল্পের স্বাস্থ্য ভাল হয়।

উপকরন:পেঁয়াজের রস পরিমান মতো ও এক টেবিল চামচ মধু।

এক কাপের এক তৃতীয়াংশ পেঁয়াজের রস নিন। তারপর এক টেবিল চামচ মধু মেশান। এবার মিশ্রণটি চুলের গোঁড়ায় ভাল করে মেখে নিন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।সপ্তাহে অন্তত একদিন এই প্যাকটি ব্যবহার করলে আপনার চুল হবে ঘন ও মজবুত।

টকদই

চুলকে স্মুথ ও সিল্কি বানাতে ব্যবহার করুন এই প্যাক।এছাড়াও স্ক্যাল্পে যদি খুশকির সমস্যা থাকে,তাও দূর হবে।

উপকরণ:৩ থেকে ৪ চামচ দই,কয়েক ফোঁটা মধু,লেবুর রস ও একটা ডিম।

দই এর সাথে লেবুর রস ও মধু ভালো করে মেশান।একটা ঘন পেস্ট বানান। এরপর এটা চুলে লাগান।স্ক্যাল্পেও লাগান।আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।  দ্রুত ফল পেতে সপ্তাহে দুদিন প্যাকটি চুলে এ্যপ্লাই করুন ।

অ্যালোভেরা

এ্যালোভেরা তে ভিটামিন এ, ই, বি, সি প্রচুর পরিমাণে থাকে। এছাড়া প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, আয়রনও অ্যালোভেরায় থাকে|

উপকরণ:১/২ কাপ অ্যালোভেরা জেল, ২ চামচ ক্যাস্টর অয়েল, ২ চামচ মেথি গুঁড়ো।

একটি পাত্রে অ্যালোভেরা জেল নিয়ে এতে পরিমাণ মতো বাকি উপাদানগুলি মিশিয়ে নিন ভালো করে| হেয়ার প্যাকটি স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করুন অন্তত ১৫ থেকে ২০ মিনিট| এরপর শ্যাম্পু করে নিন। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুই দিন প্যাকটি চুলে এ্যপ্লাই করুন।

মেথি

মেথি ঔষধী গুণে সমৃদ্ধ। এতে রয়েছে প্রোটিন, ভিটামিন-সি, আয়রণ, পটাসিয়াম, নিকোটিনিক এসিড, লেসিথিন। আমাদের চুলের বহু সমস্যায় মেথির রয়েছে বিবিধ ব্যবহার। যেমন- কম বয়সে চুল পেকে যাওয়া থেকে রক্ষা পেতে, চুলের বৃদ্ধিতে , খুশকি দূরীকরসহ আরো অনেক ক্ষেত্রে মেথির ব্যবহার হয়ে থাকে।

উপকরন:মেথি দানা দুই টেবিল চামচ,টক দই এক কাপ,নারিকেল তেল/ আমন্ড অয়েল/ অলিভ অয়েল।

মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন।সকালে ভালো মতো পেস্ট করে নিন।পেস্ট করা মেথিতে এক কাপ টক দই নিয়ে খুব ভালো ভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটি কম পক্ষে ২ থেকে ৩ ঘণ্টা রেখে দিন।প্যাকটি লাগানোর আগে আপনার পছন্দ মতো তেল চুলে ম্যাসাজ করুন। মাস্কটি ৪০ থেকে ৫০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। তারপর কন্ডিশনার লাগান।

আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে পার্লারের বিভিন্ন হেয়ার ট্রিটমেন্ট,হেয়ার স্পা করাতে পারেন Romoni.xyz এর মাধ্যমে করাতে পারেন। আর এ জন্য আপনাকে Romoni অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে।

bit.ly/romonibd

অথবা আমাদের সরাসরি ইনবক্স করুন।