বর্ষায় ত্বকের কিছু সাধারন সমস্যা ও তার সমাধানে করনীয়

ঋতুর পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকে ও কিছুটা পরিবর্তন দেখা দেয়। গ্রীষ্মের প্রখর উত্তাপ থেকে হঠাৎ বর্ষার আদ্রতার সাথে খাপ খাইয়ে নিতে ত্বকে প্রয়োজন কিছুটা বাড়তি যত্ন।

বর্ষায় ত্বকের কিছু সাধারন সমস্যা ও তার সমাধানে করনীয়

ঋতুর পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকে ও কিছুটা পরিবর্তন দেখা দেয়। গ্রীষ্মের প্রখর উত্তাপ থেকে হঠাৎ বর্ষার আদ্রতার সাথে খাপ খাইয়ে নিতে ত্বকে প্রয়োজন কিছুটা বাড়তি যত্ন।  জেনে নেয়া যাক বর্ষায় ত্বকের খুব সাধারন কিছু সমস্যা ও তার সমাধান।

ত্বকের সমস্যা ও তার সমাধানঃ

এই রোদ এই বৃষ্টি হবার কারনে ত্বকে যেমন ঘাম হয় তাতে আবার ধুলাবালি আটকে ত্বকে ব্রন এর সমস্যা বাড়িয়ে তোলে।

বৃষ্টি তে বাতাসে ভেসে বেড়ানো ধুলাবালি মিশে বর্ষিত হবার কারনে বৃষ্টির পানিতে মিশে থাকা ধুলা বালিও ত্বকে প্রবেশকরে। তাই অন্য যেকোন মৌসুম এর চাইতে বর্ষায় অপেক্ষাকৃত বেশি ত্বকের যত্ন নেয়া উচিৎ।

আদ্র তাপমাত্রার কারনে ত্বক কিছুটা মলিন ও ফ্যাকাসে হয়ে পড়ে। তাই ত্বককে পর্যাপ্ত পরিমানে Moisturized এবং Hydrated রাখতে নিয়মিত ত্বক পরিষ্কার করেই Moisturizer ব্যাবহার করতে হবে।

ত্বকে ব্রন এর সমস্যা হলে এই মৌসুমে পরিষ্কার ত্বকের কোন বিকল্প নেই। সাধারণত তৈলাক্ত ত্বকে অতিরিক্ত Sebum তৈরির ফলে ব্রন আরও বেড়ে যায়। তাই ত্বকে অতিরিক্ত Sebum উৎপাদন রোধে ত্বক কে রাখতে হবে পরিষ্কার।

সাধারণত ত্বকের গভীরের মৃত কোষ এবং দীর্ঘ দিন যাবত জমে থাকা ময়লা শুধুমাত্র Face Cleansing এ পরিষ্কার হয় না। তাই ত্বককে সুস্থ এবংসুন্দর রাখতে ২০-৩০দিন পর পর অভিজ্ঞ এবং Professional হাতে অবশ্যই ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল করা আবশ্যক।

ত্বকের যত্নে অবশ্য করনীয়ঃ

ত্বকের গভীর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। সেই সাথে খেতে হবে টাটকা শাকসবজি।

নিয়মিত ত্বক পরিষ্কার রাখতে হবে এবং সানস্ক্রিন ব্যাবহার করতে হবে।

মেকআপ ব্যাবহারে অবশ্যই ত্বকের ধরন অনুযায়ী ওয়াটার বেজড মেকআপ ব্যাবহার করতে হবে। অবশ্যই ত্বক থেকে ভালোভাবে মেকআপ রিমুভ করে ত্বক পরিস্কার করতে হবে।

বৃষ্টি থেকে ত্বককে রক্ষাকরতে সাথে অবশ্যই ছাতা কিংবা রেইন কোট বহন করতে হবে।

ব্রন প্রবন ত্বকে হাত ভাল করে পরিষ্কার না করে ত্বকে হাত দেয়া উচিৎ না।

Vitamin C বর্ষার মৌসুমে ত্বকের জন্য খুব প্রয়োজনীয় একটি উপাদান। তাই Vitamin C যুক্ত ফলমূলের পাশাপাশি Vitamin C Serum পূরন করতে পারে ত্বকের অত্যাবশ্যকীয় চাহিদা গুলো।তাই একটি ভালো ব্র্যান্ড এর Vitamin C Serum আপনার প্রতিদিনের Skin Care Routine এ থাকা আবশ্যক।