ত্বকের যত্নে গোলাপ জল!!

ত্বকের যত্নে গোলাপ জল!!

গোলাপ ফুলের পাপড়ির নির্যাস দিয়ে তৈরি হয় গোলাপ জল। আদি যুগ ধরে সৌন্দর্য চর্চায় রানীদের অন্যতম উপাদান ছিল গোলাপ জল। তারা গোলাপের পাপড়ি দিয়ে ডোবানো গোলাপ জলে গোসল করতেন। এমনকি সুগন্ধি হিসেবে গোলাপ জল ব্যবহার করতে। গোলাপ জল ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এটি ত্বকের প্রাকৃতিকটোনার হিসেবে কাজ করে। এটি ত্বকের সজিবতা ধরে রাখে। এছাড়াও ত্বকের নানান সমস্যা সমাধানে গোলাপ জল অনেক উপকারী। আসুন জেনে গোলাপ জলের নানান ব্যবহার!!

১. অ্যাকনে ও ব্রনের সমস্যার সমাধানে :

নিয়মিত গোলাপ জল ব্যবহারের ফলে আপনার ত্বকের অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করবে। আপনার ত্বকের পিএইচব্যালেন্স ঠিক রাখবে। যার ফলে আপনার ত্বকে অ্যাকনে ও ব্রনের সমস্যা দেখা দিবেনা। এমনকি ব্রনের দাগ দূর করতে সাহায্য করবে।

২. ত্বকের ড্রাইনেস দূর করতে :

ত্বককে হাইড্রেটেড রাখতে অবশ্যই গোলাপ জল ব্যবহার করতে হবে। এছাড়াও ত্বকের ময়শ্চারকেলক করে ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে।

৩. চোখের ফোলা ভাব দূর করতে :

গোলাপ জলে আছে কুলিং ও অ্যান্টি-ইনফ্ল্যামাটোরিপ্রপার্টিজ। যা আপনার ত্বককে করে রিফ্রেস ও ত্বক ও চোখের ফোলা ভাব দূর করতে সাহায্য করে।

৪. মেকআপরিমুভার হিসেবে :

প্রাকৃতিক মেকআপরিমুভার হিসেবে গোলাপ জলের জুড়ি নেই। এটি শুধু আপনার ত্বকের মেকআপ তুলতে সাহায্য করবেনা এমনকি আপনার ত্বকে ক্লিনজার এর কাজ করবে।

কিভাবে গোলাপ জল ব্যবহার করবেন???

১. লেবুর রস ও গোলাপ জল অ্যাকনের জন্য :

লেবুর রসে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টিজ যা অ্যাকনে সমস্যা দূর করতে সাহায্য করে। ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। এরপর অ্যাকনেযায়গায়এপ্লাই করুন। ১৫ মিনিট রেখে এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার ব্যবহার করলে অ্যাকনে ফ্রি স্কিন পাবেন।

২. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে মধু ও গোলাপ জল :

মধুতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। ২ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ গোলাপ জল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন সম্পূর্ণ মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে ত্বককে করবে ময়শ্চারাইজ। একমাস নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাবেন।

৩. চন্দন ও গোলাপ জলের ফেসমাস্ক :

২ টেবিল চামচ চন্দন পাউডার ও ৩-৪ টেবিল চামচ গোলাপ জল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর সম্পূর্ণ মুখে এপ্লাই করে ২৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে। এটি অয়েলিস্কিনের জন্য বেস্টফেসমাস্ক। সপ্তাহে অন্তত দুই বার ব্যবহার করলে ত্বকের নানান সমস্যা সমাধান হবে এবং ত্বককে করবে। এমনকি ত্বককে করবে উজ্জ্বল ও লাবণ্যময়।