এই বর্ষায় ভালো থাকুক চুল-জেনে নিন চুলের যত্নে করণীয়

এই বর্ষায় ভালো থাকুক চুল-জেনে নিন চুলের যত্নে করণীয়

দেখতে দেখতে নতুন বছরের বর্ষা ঋতু চলে এলো। বৃষ্টিতে ভিজতে কার না ভালো লাগে কিন্তু আপনি জানেন কি বৃষ্টির পানি আপনার চুলের জন্য কতটা ক্ষতিকর!? কারণ বৃষ্টির পানিতে এসিড আর প্রচুর ময়লা থাকে। যা স্কাল্পে চুলকানি সহ খুশকির সৃষ্টি করে।শুষ্ক চুল হোক বা তৈলাক্ত, বর্ষার এই সময়ে স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে চুল নিয়ে ভোগান্তির সম্মুখীন হতে হয় সবাইকে৷ চুলকে ভালো রাখতে আপনারা ঘরোয়া উপায়ও অবলম্বন করতে পারেন৷

.মেথি চুলের জন্য খুব উপকারী। সারারাত একটা পাত্রে মেথি ভিজিয়ে রেখে সকালে পানিটা ছেকে নেবেন। এরপর ছেকে নেওয়া পানিটা আলাদা করে রাখবেন। এরপর শ্যাম্পু করে চুল ধোয়ার পর সবশেষে ওই মেথি ভেজানো পানি দিয়ে চুল ধুয়ে নেবেন। এরফলে চুল পড়া কমে, খুসকি দূর হয় এবং চুলের উজ্জ্বলতাও বাড়ে।

.ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক পাতি লেবুর রস, নিম পাতার রস ও আদার রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধঘন্টা পর হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

. দুইটি পাকা কলা ও এক টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে একটা প্যাক তৈরি করে মাথায় ৫০ মিনিট লাগিয়ে রাখবেন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিতে হবে। এতে চুলের রুক্ষতা কমে যায় ও চকচকে হয়ে ওঠে।

.চুলে প্রোটিন প্যাক ব্যবহার করতে পারেন। হেনার সঙ্গে ডিম দিয়ে বা দু-তিনটি ডিমের কুসুম ফেটে, একটু মধু দিয়ে মিশিয়ে গোসলের আগে সারা চুলে দিয়ে চিরুনি দিয়ে আঁচড়ান। ৩০ মিনিট পর শ্যাম্পু করলে চুল সোজা থাকে ও ঝরঝরে হবে।

. ৪-৫ টেবিল আমন্ড দুধ, ১-২ টেবিল চামচ নারকেল তেল, ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে গোটা চুলে লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।এতে চুল হবে ঝরঝরে এবং চুলের গোড়াও হবে মজবুত।

. আপনার ব্যস্ততার মাঝেও সময় করে চুলে তেল ম্যাসেজ করুন।পছন্দের যে কোন তেল চুলের গোড়ায় ম্যাসেজ করে লাগান এবং একটি শাওয়ার ক্যাপ পরে নিন।এতে চুলে শুষ্কতা অনেকটা কমে যাবে।

. চুলের যত্ন নিতে নিজেই হেয়ার মাস্ক তৈরি করুন। ২-৩ টেবিল চামচ নারকেল তেল নিন। আধা টেবিল চামচ লেবুর রস এবং আধা টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। এবার সব উপাদান ভালোমতো মেশাতে থাকুন। এতে পাতলা জেলের মতো তৈরি হবে। এই মিশ্রণ চুলের গোড়ায় প্রয়োগ করুন। আধা ঘণ্টা রেখে শ্যাম্পুর ব্যবহারে ধুয়ে ফেলুন।

সময়ের অভাবে যত্ন নেয়া হয়ে উঠে না অনেকেরই। আপনার সুবিধার কথা মাথায় রেখে রমণী দিচ্ছে পার্লারের মতো সার্ভিস যা আপনি ঘরে বসেই নিতে পারবেন যে কোন সময়। এছাড়াও চুলের যত্নে যে কোন ট্রিটমেন্ট পেতে আমাদের ইনবক্স করুন অথবা কল করুন।